জ্বর, কাশি, গলাব্যথা আছে? ওমিক্রনেই আক্রান্ত হয়েছেন কি ?

0
251
জ্বর, কাশি, গলাব্যথা আছে? ওমিক্রনেই আক্রান্ত হয়েছেন

করোনার (Corona) নানা রূপের সঙ্গে লড়াই করতে করতে আমার হাঁপিয়ে উঠেছি। এই ডেল্টার (Delta) সঙ্গে লড়াই করে আমরা দ্বিতীয় ঢেউ পেরিয়ে এসেছি। অনেক দিন বেশ ভালোই ছিলাম। করোনার নতুন রূপ ওমিক্রন (Omicron) চলে এসেছে। এই ভাইরাস আগের করোনা ভাইরাসের তুলনায় বহুগুণ বেশি সংক্রামক বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এক্ষেত্রে ভাইরাসের স্পাইক প্রোটিনে ঘটেছে মিউটেশন (Mutation)। তাই দেখা দিচ্ছে অনেক সমস্যা।

ওমিক্রনের লক্ষণ:
ওমিক্রনের বেশিরভাগ ক্ষেত্রেই শরীরে দেখা দিচ্ছে মৃদু উপসর্গ। বিজ্ঞানীরা বলছেন, এই রোগ অত্যন্ত সংক্রামক হলেও রোগ তেমন খারাপ দিকে অনেক ক্ষেত্রেই যাচ্ছে না। তবে আপনাকে থাকতে হবে সচেতন। এক্ষেত্রে সামান্য জ্বর, গায়ে ব্যথা, গলা ব্যথা, স্বরে পরিবর্তন ইত্যাদি সমস্যা দেখা যাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে স্বাদ, গন্ধও চলে যাচ্ছে। তবে রোগী অনেক ক্ষেত্রে বাড়িতেই ভালো হয়ে যাচ্ছেন। তবে রোগ থেকে সেরে ওঠার পর শরীরে কী ধরনের দীর্ঘস্থায়ী প্রভাব পড়ছে, এই নিয়ে গবেষণার অবকাশ রয়েছে।

ওমিক্রনের কিছু লক্ষণ:

১. গলাব্যথা
২. ক্লান্তি
৩. মাথাব্যথা
৪. হালকা জ্বর
৫. গায়ে, হাত, পায়ে ব্যথা
৬. শুকনো কাশি

কী করবেন?
ওমিক্রনের লক্ষণ দেখা দিলে আর অপেক্ষা নয়। নিজেকে প্রথমত আইসোলেট করুন। তারপর চিকিৎসকের পরামর্শ নিন । তাঁর কথা মতো করে ফেলুন টেস্ট। এক্ষেত্রে প্রাথমিকভাবে আরটিপিসি-আর টেস্ট করুন। এই টেস্ট সঠিক রিপোর্ট দেয়।

সমস্যা প্রতিরোধে
তবে কোনও মানুষ তো আর রোগে আক্রান্ত হতে চান না। সেক্ষেত্রে সমস্যা প্রতিরোধ করতে মেন চলুন কোভিড নিয়ম। মাস্ক পরতেই হবে। পাশাপাশি যখনই সময় পাবেন ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে ঘষে হাত ধুয়ে নিন। এছাড়া ভিড়ে যাবেন না। আর অবশ্যই নিয়ে ফেলুন দুটি টিকা। দেখবেন, আপনি ভালো রয়েছেন। কোনও সমস্যা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here